04. আমার প্রিয় শিক্ষক


 ভুমিকা
 আমারা সকলের কাছ থেকে শিক্ষা গ্রহণ করি । বাবা মা শিক্ষা দেয়বড়দের কাছ থেকে শিক্ষা পাইছোটদের কাছ থেকেও শিখা যায় । মহা পুরুষদের জীবনী থেকে শিক্ষা গ্রহণ করি আবার আমরা প্রকৃতির কাছ থেকেও শিখি । যিনি আমার জীবনকে সবচেয়ে বেশি
প্রভাবিত করেছেন তিনি আমার সবচেয়ে প্রিয় শিক্ষক ।
 আমার জীবনের শিক্ষক
আমার বাবা মা আমাকে সবসময় শিক্ষা দেয় । তবে সবচেয়ে বেশি শিক্ষা গ্রহণ করি স্কুল  শিক্ষকদের কাছ থেকে । আমি অনেক গুলি স্কুলে পরেছি । অনেক ধরনের শিক্ষকের সাথে আমার পরিচয় হয়েছে । কেউ আদর করেকেউ বকা দেয়কেউ পড়া বারে বারে বুঝিয়ে দেয় । সব শিক্ষককেই আমার মনে আছে । সব শিক্ষকই ভালো ।
কোন শিক্ষক আমার প্রিয়
আমার স্কুলের শিক্ষকদের কাছ থেকে আমি মহামানবদের জীবনী সম্পর্কে জেনেছি । এছারাও আমি অনেক মহামানবের জীবনী পরেছি । আমার সবচেয়ে ভালো লেগেছে হযরত মোহাম্মদ (সঃ)কে । তিনি আমার জীবনের সবচেয়ে প্রিয় শিক্ষক । তিনি শিশু কাল থেকেই ছিলেন একজন আদর্শ মানুষ এবং সকলের শ্রদ্ধার পাত্র ।

কেন হযরত মোহাম্মদ (সঃ) আমার প্রিয় শিক্ষক
 মহান আল্লাহ পাক আমাদেরকে পৃথীবিতে চলার জন্য হযরত মোহাম্মদ (সঃ) কে অনুসরণ করতে বলেছেন । হযরত মোহাম্মদ (সঃ) সকল ক্ষেত্রে ছিলেন একজন আদর্শ মানুষ । তিনি অত্যন্ত সহজ সরল জীবন যাপন করেছেন যা যেকোনো মানুষের পক্ষে অনুসরণ করা সহজ । তিনি মানুষকে অন্ধকার থেকে আলোতে এনেছেন । তিনি সবসময় অন্যায়ের বিরিদ্ধে যুদ্ধ করেছেন । তিনি সত্য প্রতিষ্ঠা করেছেন ।
 আমার শিক্ষকের কাছ থেকে কি শিখবো
 আমি আমার প্রিয় শিক্ষক হযরত মোহাম্মদ (সঃ) এর জীবনী থেকে সত্যবাদিতা শিখবো । আল্লাহর নির্দেশিত পথে চলতে শিখবো । আমি অন্যায়ের প্রতিবাদ করবো । দেশের জন্য কাজ করবো । ভালো মানুষ হবো । মানুষের জন্য কাজ করবো । আমি ইহকাল ও পরকালে সফল হতে চাই ।
 উপসংহার
আমরা সকলের কাছ থেকেই শিক্ষা গ্রহণ করি । তবে সবচেয়ে বেশি শিক্ষা পাই স্কুল শিক্ষকদের কাছ থেকে । আমি স্কুলের শিক্ষকদের কাছ থেকে হযরত মোহাম্মদ (সঃ) সম্পর্কে জেনেছি । আমি বইয়ে হযরত মোহাম্মদ (সঃ) সম্পর্কে পড়েছি । আমি তাঁকে আমার জীবনের শিক্ষক হিসেবে গ্রহণ করেছি । আমি মনে করি তাঁকে অনুসরণ করে আমি একজন সফল মানুষ হতে পারবো ।

No comments

Powered by Blogger.